Sunday, February 28, 2016

সম্পাদনা সহকারী ফোরামের নির্বাচন

জাকির সিকদারঃ  ১ জানুয়ারি ২০১৬ থেকেই সবাইকে সদস্য হতে হবে। অর্থাৎ একসঙ্গে ২৫০ টাকা দিলে তিনি পূর্ণাঙ্গ সদস্য হবেন। এর আগে সম্পাদনা সহকারী ফোরামের ভোটার লিস্ট তৈরি করা হবে। আহ্বায়ক কমিটি এ কাজটি সুসম্পন্ন করে নির্বাচন পরিচালনা কমিটির কাছে জমা দেওয়ার পরই নির্বাচনের সিডিউল ঘোষণা করা হবে।
কীভাবে সদস্য হবেন :
একজন সদস্য যে কোনো সংবাদপত্রে সম্পাদনা সহকারী হিসেবে কাজ করলেই তিনি সম্পাদনা সহকারী ফোরামের সদস্য হবেন। তবে সদস্য ফরমে সব তথ্য যথাযথভাবে পূরণ করতে হবে। কেউ যথাযথ তথ্য পূরণে ব্যর্থ হলে তিনি সদস্য হতে পারবেন না। সদস্য পদ দেবে আহ্বায়ক কমিটি।
ফরমের সঙ্গে দুই কপি ছবি দিতে হবে।

এছাড়া দুই কপি পাসপোর্ট সাইজ ছবি এবং ফরমের লেখা অন্য কোনো কিছু জমা দেওয়ার উল্লেখ থাকলে তা দিতে হবে। সদস্য ফরম পূরণের পর যিনি সদস্য হবেন তাকে ২০০ টাকা ভর্তি ফি এবং মাসিক ৫০ টাকা চাঁদা দিতে হবে।



শুক্রবার ( ১ জানুয়ারি ) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদপত্র সম্পাদনা সহকারী ফোরামের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফোরামের আহ্বায়ক সেবীকা রানী। যগ্ম আহ্বায়ক একাব্বর আলী তার কার্যক্রম তুলে ধরেন।

বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান চৌধুরী, বদিউজ্জামান, শাখাওয়াত হোসেন, শাহ আলম ডাকুয়া, মোজাম্মেল হক, বিকাশ চন্দ্র দাস, শহীদুল ইসলাম, শেখ আনোয়ার হোসাইন বুলবুল, জাহিদ হোসেন প্রমুখ।

সভায় বক্তারা সম্পাদনা সহকারীদের নিজের পায়ে দাঁড়ানোর প্রত্যয় ঘোষণা করেন। যে কোনো মূল্যে এ ফোরামের কার্যক্রম সর্বত্র ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। অনেকে তাদের নানা অভিজ্ঞতা তুলে ধরেন।
সভায় সবসম্মতিক্রমে বর্তমান আহ্বায়ক কমিটির কার্যক্রম নির্বাচিত কমিটি গঠন পর্যন্ত বর্ধিত করা হয়। পাশাপাশি আগামী ১ মে নির্বাচনের দিন ধার্য করা হয়।নির্বাচন করার জন্য ওই দিনই সর্বসম্মতিক্রমে পাঁচ সদস্যের একটি নির্বাচন কমিশন গঠন করা হয়।
প্রধান নির্বাচন কমিশনার : শাখাওয়াত হোসেন -সমকাল
সদস্য সচিব : বিকাশ চন্দ্র দাস -প্রথম আলো
সদস্য : ১) শাহ আলম ডাকুয়া -আমাদের সময়
২) খোরশেদ আলম -সংবাদ
৩) শহীদুল ইসলাম

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সদস্যরা সভায় যোগদান করেন। তাদের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়। ১ মের নির্বাচন পরিচালনার যাবতীয় ব্যয়ভার ফোরামের আহ্বায়ক সেবীকা রানী প্রদান করার ঘোষণা করেন। এ ছাড়া নির্বাচনের সিডিউল ঘোষণার পরই শাহ আলম ডাকুয়া নির্বাচনী ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার টাকা অনুদানের ঘোষণা দেন।

কল্যাণ তহবিল গঠনের আগেই কল্যাণ তহবিলে অনুদান ঘোষণা করেন অনেকেই। তার মধ্যে খন্দকার মোজাম্মেল হক ২০ হাজার, রারজানা ১০ হাজার, শহীদুল ইসলাম ৫ হাাজার, জাহিদ হোসেন ৫ হাজার, রীনা ৫ হাজার, খন্দকার মাহবুব ৫ হাজার এবং মীর রেজা ২ হাজার টাকা অনুদান ঘোষণা করেন। এসব ঘোষণা সদস্যরা ব্যাপক করতালির মাধ্যমে গ্রহণ করে এবং তাদের ধন্যবাদ জানায়।

No comments:

Post a Comment