Thursday, September 1, 2016

ভাটিবাংলার ঐতিহ্য সংরক্ষণ ও আধুনিকায়ন করে সরকারি ভাবে পর্যটন এলাকা হিসাবে ঘোষণা করার দাবি

বেলাল হোসেন, কুয়েত থেকেঃ  সুজলা সুফলা শষ্য-শ্যামল আমাদের সুনামগঞ্জ জেলা, ধনে ধান্য পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা। মৎস,পাথর, ধান সুনামগঞ্জের প্রাণ, বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ধান, মাছ, পাথর সমৃদ্ধশালী হিসাবে খ্যাত সুনামগঞ্জ বাংলাদেশের একটি অন্যতম ঐতিহ্যবাহি জেলা। বাংলাদেশের অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক অংঙ্গণে অতুলনীয় ভুমিকা পালন করছে।

বিশেষ করে আধুনিক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে মাইল ফলক ভুমিকা রাখছে। তবে বাংলাদেশের উন্নয়নের তুলনায় এই এলাকায় তেমন একটা উন্নয়ন পরিলক্ষিত হচ্ছেনা। সদ্য বন্যাপ্লাবিত সহ বুরো মৌসুমে অকাল বন্যা ইত্যাদি সমস্যার সম্মুখীন হয়েছে,  বিভিন্ন আমলাতান্ত্রিক, উদাসীনতার কারণে সরকারি ভাবে উন্নয়নমূলক কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে।
বিশেষ করে সুনামগঞ্জের চারিদিকে বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য স্থাপনা সঠিক পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন তার প্রাকৃতিক সৌন্দর্য হারিয়ে অনেকটা ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে।
জেলার সচেতন মহল এবিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন,  এমনই পরিস্থিতি চলতে থাকলে অচিরেই সুনামগঞ্জের দুর্লভ সুনাম টিকিয়ে রাখা মুশকিল হয়ে পড়বে।

অতএব, বিভিন্ন ঐতিহ্য সম্বলিত স্থান নিবার্চন করে সরকারি ভাবে আধুনিকায়ন করে পর্যটন এলাকা হিসাবে ঘোষণা করার জন্য,ভাটিবাংলার জনগনের প্রাণের দাবি হিসাবে উত্তাপন করলাম।
অতি শীঘ্রই জনগুরুত্ব পুর্ন বিষয় হিসাবে বিবেচনা করে আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষে সুনামগঞ্জের মানুষের প্রাণের দাবি বাস্তবায়ন করার জন্য সরকারের কাছে জোড় দাবি জানাচ্ছি।

এ দাবি পূরণ হলে সুনামগঞ্জ তথা বাংলাদেশ পর্যটন শিল্পখাতে আর একদাপ এগিয়ে যাবে, শৈল্পিক উন্নতির সাথে সাথে বিভিন্ন কর্ম সংস্থান সহ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষমতা অর্জন করবে বলে আমি আশাবাদী।

No comments:

Post a Comment