Sunday, September 4, 2016

ব্রডগেজ লাইনে আন্তনগর ট্রেন চালু করতে বিলম্ব

আন্তঃনগর

ঠাকুরগাঁও প্রতিনিধি : সেপ্টেম্বর থেকে পঞ্চগড় থেকে ঠাকুরগাঁও হয়ে সরাসরি ঢাকা আন্তনগর ট্রেন চলাচল করার সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে।


তবে ঐদিন থেকে দিনাজপুর-ঢাকা রুটে আন্তনগর ট্রেন ব্রডগেজ লাইনে চলাচল শুরু করবে। ঈদের পর ডিসেম্বরের মধ্যে দিনাজপুর-ঢাকা আন্তনগর ট্রেন পঞ্চগড় পর্যন্ত চলবে বলে জানিয়েছেন রেলওয়ের এক কর্মকর্তা। রেলওয়ে কর্মকর্তা জানান, পরবর্তীতে একতা দ্রুতযান এক্সপ্রেস পঞ্চগড় থেকে চলবে। তাছাড়া খুলনা রাজশাহীগামী আন্তনগর ট্রেনও চলবে পঞ্চগড় থেকে।

তবে আমদানীকরা নতুন কোচ (বগি) নয়, ব্রডগেজ লাইনে চলাচলকারী পুরাতন কোচ এই রুটের আন্তনগর ট্রেনে সংযুক্ত করা হবে।

গত বৃহস্পতিবার পার্বতীপুর থেকে রেলওয়ের একটি মোটর ট্রলি দিনাজপুর বিরল পর্যন্ত মহড়া দেয়। আগের দিন পার্বতীপুর থেকে-ঠাকুরগাঁও-পঞ্চগড় মোটর ট্রলিটির মহড়া দেওয়ার (ট্রায়াল) কথা থাকলেও পঞ্চগড় থেকে ঢাকা আন্তনগন ট্রেন ঈদের আগে চালু হচ্ছেনা বলে কোন মহড়া অনুষ্ঠিত হয়নি। এতে ক্ষোভ প্রকাশ করেছে এই দুই জেলার বঞ্চিত রেল যাত্রীরা। তারা রবিবার ঠাকুরগাঁও রেল স্টেশনে ঈদের আগে আন্তনগর ট্রেন চালুর দাবিতে মানববন্ধন করেছে।

উল্লেখ্য, ৯৮২ কোটি টাকা ব্যয়ে পার্বতীপুর থেকে ভোমরাদহ পর্যন্ত ১০০ কিমি ভোমরাদহ থেকে পঞ্চগড় পর্যন্ত ৫০ কিমি ব্রডগেজ লাইন স্থাপনের জন্য কাজ করে যথাক্রমে তমা ম্যাক্স কনস্ট্রাকশন। কাজের দীর্ঘসূত্রিতা নতুন কয়েকটি রেলওয়ে ব্রিজ তৈরির জন্য ব্রডগেজ লাইনে আন্তনগর ট্রেন চালু করতে বিলম্ব হচ্ছিল। কিন্তু ব্রডগেজ লাইন স্থাপনের কাজ শেষ হলেও এই দুই জেলা বরাবরের মতোরয়ে যায়।


রেলের পশ্চিম জোনের পাকশী ডিভিশনের বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল জানান, ভারত থেকে আমদানি করা নতুন কোচ দিয়ে ঢাকা-রাজশাহী-খুলনা রুটে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করছে। ওই ট্রেন দুটির পুরনো ইন্দোনেশিয়ান কোচ দিয়ে দিনাজপুর-ঢাকা রুটে আন্তনগর একতা দ্রুতযান ট্রেন ব্রডগেজ লাইনে চলাচল করবে। এজন্য ২০টি কোচ প্রস্তুত করা হয়েছে। সেপ্টেম্বর সকালে ঢাকার কমলাপুর রেল স্টেশনে

রেলপথমন্ত্রী মুজিবুল হক দিনাজপুর-ঢাকা রুটে ব্রডগেজ ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

No comments:

Post a Comment