Thursday, December 17, 2015

বনপা’র নাম ভাঙ্গিয়ে প্রতারণা, মিথ্যাচার ও ব্ল্যাক মেইলিং


জাকির সিকদার: বনপা’র নাম ভাঙ্গিয়ে প্রতারণা, মিথ্যাচার ও ব্ল্যাক মেইলিং করছে একটি স্বার্থানেষি মহল, যাদের থেকে সংশ্লিষ্ট অনলাইন নিউজ পোর্টাল মালিকদের সাবধান থাকার জন্য অনুরুধ জানানো হচ্ছে ! অনলাইন গণমাধ্যম অপব্যবহার করে প্রতারণা অনলাইন গণমাধ্যম নিবন্ধনের সময়সীমা বর্ধিতকরণ নিয়ে একটি মহলের মিথ্যাচার সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছে। সম্প্রতি জনৈক প্রতারক শামসুল আলম স্বপনগং ফেসবুকে দাবী করেছেন, তাদের আহ্বানে সাড়া দিয়ে তথ্য মন্ত্রণালয় এই সময় বাড়িয়েছে,যা আদৌ সত্য নয়।

গত ৬ ডিসেস্বর তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে ‘নিউজ পেপারস ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ'(নোয়াব)সহ স্টেকহোল্ডারদের এক সভা অনুষ্ঠিত হয়।ওই সভায় দৈনিক সমকালের সস্পাদক গোলাম সারওয়ার, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ডেইলী স্টারের সম্পাদক মাহফুজ আনামসহ নোয়াব এর কর্মকর্তাসহ সকল স্টেকহোল্ডারদের জোরালো দাবীর প্রেক্ষিতে সময় বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য সচিব মরতুজা আহমেদ ও প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার।

প্রতারকরা সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্য সচিব ইকবাল সোবহান চৌধুরীর সঙ্গে একটি অনুষ্ঠানের আলোকচিত্রও ফেসবুকে ছড়িয়ে দিয়ে নিজেদের ক্ষমতা জাহির করার উদ্দেশ্যে সুপরিকল্পিতভাবে প্রচার অব্যহত রেখেছেন।প্রতারক মহলটি অনলাইন নিউজ পোর্টাল মালিকদের তথ্য মন্ত্রণালয় থেকে নিবন্ধন করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ইতোমধ্যে অনেকের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।এই অভিযোগটি তথ্য মন্ত্রণালয়ের গোচরীভূত হওয়ার প্রেক্ষিতে তথ্য মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে নিবন্ধনের সময় বাড়ানোর ব্যাপারে কারো প্রচারে কান না দেয়ার আহ্বান জানানো হয়েছে।

একইসঙ্গে নিবন্ধনের জন্য কোন তদবিরের প্রয়োজন নেই বলেও সতর্ক করে দেয়া হয়েছে।বিশেষভাবে উল্লেখ্য, দেশবরেণ্য তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারের প্রচ্ছন্ন সহযোগিতায় প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশান’ (বনপা) এর বাইরে বাংলাদেশে আর কোন বনপা’র অস্তিত্ব নেই বলে সবাইকে জানানো যাচ্ছে।প্রকৃত বনপা’র সঙ্গে বহুল বিতর্কিত শামসুল আলম স্বপনের কোন সস্পর্ক নেই।বৈধ কর্তৃপক্ষের ছাড়পত্র নিয়ে আমাদের কর্তৃত্বে বনপার নিবন্ধনের প্রক্রিয়াও চূড়ান্ত পর্যায়ে।অযথা ঢাক-ঢোল পিটিয়ে জনকল্যাণমুখি বনপা’র অপব্যবহারের বিপক্ষে আমরা অবিচল।

অনলাইন গণমাধমের অবাধ ব্যবহারের সুযোগ নিয়ে নামসর্বস্ব ভূয়া এই গোষ্ঠীটির বিরুদ্ধে এখনি আইনগত পদক্ষেপ গ্রহণ না করা হলে অনেকেই ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।একইসঙ্গে মহান এই পেশার সঙ্গে সংশ্লিষ্ট সকলেরই ভাবমূর্তি নষ্ট হওয়ার আশঙ্কাও জোড়ালো হয়ে উঠেছে বলে আমরা মনে করছি।

বিজ্ঞপ্তি- সুভাষ সাহা, এইচ এম তারেক চৌধুরী ও এম আলী হোসেন।* পক্ষে- “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশান(বনপা)”*.০১৭১১৫৬১৩৯০, ০১৮১২৩৩৩০৭৫, ০১৮১৯৮৩৪৬১৬

No comments:

Post a Comment